Could create table version :No database selected কেনাকাটায় সাশ্রয়ী হওয়ার উপায় – আমার টাকা

কেনাকাটায় সাশ্রয়ী হওয়ার উপায়

অহেতুক বাড়তি ব্যয় কোনো কাজের কথা নয়। কেনাকাটা করতে গিয়ে বেশি টাকা খরচ করে ফেলা অর্থহীন। ব্যয়ের ক্ষেত্রে প্রত্যেকেরই উচিত একটু সাশ্রয়ী হওয়া। তাতে বেঁচে যাওয়া টাকাটা সঞ্চয় হতে পারে। কিছু বিষয়ে মোনোযোগ দিলে কেনাকাটার ক্ষেত্রেও সাশ্রয় করা সম্ভব। কেনাকাটায় অর্থ সাশ্রয় করার কিছু কৌশল একটু দেখে নেওয়া যেতে পারে-

১. কেনাকাটা করুন পরিকল্পনা করেঃ বাজার করতে গেলে অনেকেই প্রয়োজনের অতিরিক্ত বাজার-সদাই করে থাকেন। দেখা যায় যা না কিনলেও চলতো তাও কেনা হয়ে যায়। তাই বাজারে যাওয়ার আগেই তৈরি করুন বাজারের লিস্ট। চাহিদা অনুযায়ী বাজার করুন। লিস্টের বাইরে বাজার করবেন না কোনোভাবেই।

Supershop
সুৃপারশপ-সংগৃহীত

২. বাজারে যাবেন একাঃ লিস্ট করা শেষ করে এবারের বাজারের উদ্দেশ্যে হাঁটা দিন। খেয়াল রাখবেন বাজারে যেনো আপনার সঙ্গে আর কেউ না যায়। বাজারে কাউকে সাথে নিলেন তো আর আপনার লিস্টের কোনো মানে নেই। তার ফুট ফরমায়েশ আপনাকে কেনাকাটা করতে বাধ্য করবে। তাই চেষ্টা করবেন বাজারে একা একাই যেতে।

৩. বাজেটের দিকে খেয়াল রাখুনঃ বাজার করতে গিয়ে অনেকেই বাজেটের দিকে খেয়াল করেন না। লিস্টে এমন অনেক কিছু থাকতে পারে যা কেনা হয়নি কিন্তু বাজেট শেষ। বাজেট শেষ হয়ে গেলে বাজার করা বন্ধ করে দিন তবুও ঋণ করে কিংবা বাকিতে কেনাকাটা করবেন না।

৪. নগদ টাকা দিয়ে কেনাকাটা করুনঃ কেনাকাটার ক্ষেত্রে অনেকেই ক্রেডিট কার্ডের ব্যবহার করেন। আপনার খরচ কমিয়ে আনার জন্য অবশ্যই নগদ টাকার ব্যবহার করুন। ক্রেডিট কার্ড থাকলে অপ্রয়োজনীয় অনেক কিছুই ক্রয় করতে ইচ্ছে হবে। যা আপনার খরচ আরো বাড়িয়ে দিবে। তাছাড়া ক্রেডিট কার্ডের সুদ তো মাস শেষে ব্যাংক আপনাকে ধরিয়েই দিবে। তাই ক্রেডিট কার্ডকে না করুন।

৫. ধৈর্য্য ধরুনঃ কোনো কিছু কেনার প্রয়োজন মানে সাথে সাথেই কিনে ফেলতে হবে তা নয়। দেখা গেলো যেটা এখন প্রয়োজন সেইটা কিছুক্ষণ পরে আর দরকার নেই। তাই অপেক্ষা করুন। সময় নিয়ে কেনাকাটা করুন। কেনাকাটার ক্ষেত্রে কখনোই তাড়াহুড়া করবেন না।

খরচ কমানোর জন্য যদিও কোনো নির্দিষ্ট নিয়ম নেই তবুও এই নিয়মগুলো মেনে চলার চেষ্টা করুন। কেনাকাটার ক্ষেত্রে অনেক বেশি সাশ্রয়ী হলে আপনার সঞ্চয় বেড়ে যাবে অনেক।

You might also like