Could create table version :No database selected সঞ্চয়পত্রের সুদও কমতে পারে – আমার টাকা

সঞ্চয়পত্রের সুদও কমতে পারে

ডাকঘর সঞ্চয় স্কিমে সুদ হার কমানোর পর এবার সঞ্চয়পত্রের সুদহারও কমতে পারে। এরই মধ্যে সরকার বিষয়টি নিয়ে পর্যালোচনা শুরু করেছে। খোদ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল পর্যালোচনার বিষয়টি নিশ্চিত করেছেন।

আজ বুধবার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে সচিবালয়ে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি সঞ্চয়পত্রের সুদহার পর্যালোচনা করে দেখার বিষয়টি জানান।


প্রিয় পাঠক, সঞ্চয়, বিনিয়োগ,পুঁজিবাজার, ব্যাংকিং, বীমা, আয়কর, কেনাকাটা ইত্যাদি বিষয়ে আপনাদের জন্য নিয়মিত বিশেষায়িত তথ্য ও টিপস পরিবেশন করছে আমারটাকাডটনেট www.amartaka.netসহজে এসব তথ্য পেতে লাইক দিয়ে যুক্ত থাকুন আমাদের ফ্যানপেজে www.facebook/amartaka.net


অর্থমন্ত্রী বলেন, তিনি বলেন, সঞ্চয়পত্রের সুদের হারও বেশি। দেখি এটা নিয়েও কিছু করতে পারি কি না। ব্যাংক খাতে সুদের হার এক অঙ্কে নিয়ে আসাটা অনেক বড় কাজ। এটা করতে গেলে সম্পর্কিত সব উপকরণে হাত দিতে হবে।

তিনি বলেন, সঞ্চয়পত্র নিয়ে দেশে কোনো নিয়ন্ত্রণ ছিল না। আমরা তো এগুলো চাইনি।  সঞ্চয়পত্র ও ডাকঘর সঞ্চয় স্কিম করা হয়েছিল সাধারণ মানুষের জন্য। কিন্তু এগুলোতে বড় ধরনের অপব্যবহার হয়েছে।

উল্লেখ, চলতি মাসে ব্যাংকিং খাতে নয়-ছয় ফর্মুলা চালু হয়েছে। এর আওতায় ব্যাংকে আমানতের সর্বোচ্চ সুদ হার নির্ধারণ করা হয়েছ ৬ শতাংশ।

ব্যাংকের উদ্যাক্তাদের পক্ষ থেকে এই নয়-ছয় ফর্মুলা বাস্তবায়নে সঞ্চয়পত্রের সুদ হার কমানোর দাবি জানানো হয়। তাদের ভাষ্য, সঞ্চয়পত্রে সুদের হার বেশি থাকলে মানুষ ব্যাংকে টাকা না রেখে সঞ্চয়পত্রে বিনিয়োগ করবে। তাতে তারল্য সঙ্কট দেখা দেবে।

ওই দাবির প্রেক্ষিতে সরকার গত সপ্তাহে ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার কমিয়ে প্রায় অর্ধেকে নামিয়ে এনেছে। এই স্কিমের আওতায় ৩ বছর মেয়াদের আমানতে সর্বোচ্চ সুদ হার ছিল ১১ দশমিক ২৮ শতাংশ। এটি কমিয়ে সাড়ে ৬ শতাংশ করা হয়েছে। আজ অর্থমন্ত্রী সঞ্চয়পত্রের সুদহার কমানোরও আভাস দিলেন। অবশ্য আজ ডাকঘর সঞ্চয় স্কিমের নতুন সুদ হার পর্যালোচনারও আভাস দিয়েছেন। শেষ পর্যন্ত এটি ১/২ শতাংশ বাড়তে পারে।

বর্তমানে ৪ ধরনের সঞ্চয়পত্র প্রচলিত আছে। এর মধ্যে ৫ বছর মেয়াদী বাংলাদেশ সঞ্চয়পত্রের সুদ হার ১১ দশমিক ২৮ শতাংশ, ৫ বছর মেয়াদী পেনশনার সঞ্চয়পত্রের সুদ হার ১১ দশমিক ৭৬ শতাংশ, ৫ বছর মেয়াদী পরিবার সঞ্চয়পত্রের সুদ হার ১১ দশমিক ৫২ শতাংশ এবং ৩ মাস অন্তর মুনাফাভিত্তক সঞ্চয়পত্রের সুদ হার ১১ দশমিক ০৪ শতাংম।

You might also like