ডাকঘর সঞ্চয় ব্যাংকে সুদের হার কেমন? কত বিনিয়োগ করা যায়

আগামী ১৭ মার্চ থেকে ডাকঘর সঞ্চয় স্কিমে বিভিন্ন মেয়াদের আমানতে ফের আগের সুদের হার কার্যকর হবে। এই স্কিম নিয়ে জল অনেক ঘোলা হওয়ার পর এমন অর্থমন্ত্রী ঘোষণা দিয়েছেন। আর এ ঘোষণার পরে আমার টাকার অনেক পাঠক ডাকঘর সঞ্চয় ব্যাংকে বিভিন্ন স্কিমের সুদের হার সম্পর্কে আমাদের কাছে ইনবক্সে জানতে চেয়েছেন। সবার কাছে এ তথ্য পৌঁছে দিতে আমাদের এই ফিচার।

 

প্রিয় পাঠক, সঞ্চয়, বিনিয়োগ,পুঁজিবাজার, ব্যাংকিং, বীমা, আয়কর, কেনাকাটা ইত্যাদি বিষয়ে আপনাদের জন্য নিয়মিত বিশেষায়িত তথ্য ও টিপস পরিবেশন করছে আমারটাকাডটনেট www.amartaka.net।  সহজে এসব তথ্য পেতে লাইক দিয়ে যুক্ত থাকুন আমাদের ফ্যানপেজে www.facebook/amartaka.net


গত ১৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ডাকঘর সঞ্চয় স্কিমের সুদ কমানো সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে, যা সেদিনই কার্যকর হয়েছে। ওই প্রজ্ঞাপনের পর বিভিন্ন স্কিমে সুদের হার অর্ধেকে নেমে এসেছে।

বর্তমানে ডাকঘর সঞ্চয় স্কিমে এক বছর মেয়াদে সুদহার ৫ শতাংশ, যা আগামী ১৭ মার্চ ১০ দশমিক ২০ শতাংশ হবে। দুই বছর মেয়াদের সঞ্চ বর্তমানে সুদহার সাড়ে ৫ শতাংশ, এটি বেড়ে হবে ১০ দশমিক ৭০ শতাংশ। আর তিন বছর মেয়াদের সঞ্চয়ের সুদের হার ৬ শতাংশ থেকে আগের অবস্থায় অর্থাৎ ১১ দশমিক ২৮ শতাংশে ফিরে যাবে।